Facebook তার প্রথম স্মার্টওয়াচের জন্য একটি অভিনব পন্থা নিচ্ছে, যা কোম্পানিটি প্রকাশ্যে নিশ্চিত করেনি কিন্তু বর্তমানে আগামী গ্রীষ্মে আত্মপ্রকাশ করার পরিকল্পনা করছে। ডিভাইসটিতে দুটি ক্যামেরা সহ একটি ডিসপ্লে থাকবে যা ছবি এবং ভিডিও তোলার জন্য কব্জি থেকে বিচ্ছিন্ন করা যেতে পারে যা Instagram সহ Facebook-এর অ্যাপগুলির স্যুট জুড়ে শেয়ার করা যেতে পারে।
ঘড়ির ডিসপ্লের সামনে একটি ক্যামেরা প্রাথমিকভাবে ভিডিও কল করার জন্য বিদ্যমান, যখন কব্জিতে স্টেইনলেস স্টিল ফ্রেম থেকে বিচ্ছিন্ন হলে পিছনে একটি 1080p, অটো-ফোকাস ক্যামেরা ফুটেজ ক্যাপচারের জন্য ব্যবহার করা যেতে পারে। ফেইসবুক অন্যান্য কোম্পানিকে ট্যাপ করছে ক্যামেরা হাবকে ব্যাকপ্যাকের মতো জিনিসের সাথে সংযুক্ত করার জন্য আনুষাঙ্গিক তৈরি করার জন্য, প্রকল্পের সাথে পরিচিত দুজনের মতে, দুজনেই ফেসবুকের অনুমতি ছাড়াই কথা বলার জন্য নাম প্রকাশ না করার অনুরোধ করেছেন।
ধারণাটি হল ঘড়ির মালিকদের এমনভাবে ব্যবহার করতে উত্সাহিত করা হয়েছে যেভাবে স্মার্টফোনগুলি এখন ব্যবহার করা হয়। এটি ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গের আরও বেশি ভোক্তা ডিভাইস তৈরি করার পরিকল্পনার অংশ যা অ্যাপল এবং গুগলকে বাধা দেয়, দুটি প্রভাবশালী মোবাইল ফোন প্ল্যাটফর্ম নির্মাতা যারা ফেসবুকের মানুষের কাছে পৌঁছানোর ক্ষমতা নিয়ন্ত্রণ করে।
পরিকল্পিত ডিভাইসটি বিশেষত কব্জির জন্য হার্ডওয়্যার প্রকাশের ক্ষেত্রে Facebook-এর প্রথম ছুরিকাঘাত, অ্যাপলের সাথে প্রতিযোগিতার আরেকটি ক্ষেত্র খোলার সময় যখন দুটি প্রযুক্তি জায়ান্ট ইতিমধ্যেই অন্যান্য ফ্রন্টে মতবিরোধে রয়েছে। অ্যাপল আক্রমনাত্মকভাবে ফেসবুকের মতো অ্যাপগুলি যে ধরনের ডেটা সংগ্রহ করতে পারে তা সীমিত করে গোপনীয়তার রক্ষাকারী হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে, যখন ফেসবুক বছরের পর বছর ধরে ব্যবহারকারীর ডেটা পরিচালনার বিষয়ে কেলেঙ্কারি দ্বারা অবরুদ্ধ রয়েছে। সেই গতিশীলতা ফেসবুকের জন্য একটি চড়া যুদ্ধ তৈরি করতে পারে যাতে লোকেরা তার আসন্ন অ্যাপল ওয়াচ প্রতিযোগীকে কিনতে রাজি হয়, বিশেষত যেহেতু এটি হার্ট রেট মনিটর সহ একটি ফিটনেস ডিভাইস হিসাবে ঘড়িটিকে অবস্থান করার পরিকল্পনা করেছে।
ফেসবুক ঘড়িতে এলটিই সংযোগ সমর্থন করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ ওয়্যারলেস ক্যারিয়ারগুলির সাথে কাজ করছে, যার অর্থ এটিকে কাজ করার জন্য ফোনের সাথে যুক্ত করার প্রয়োজন হবে না এবং এটি তাদের দোকানে বিক্রি করতে হবে, বিষয়টির সাথে পরিচিত ব্যক্তিরা বলেছেন। ঘড়িটি সাদা, কালো এবং সোনায় আসবে এবং ফেসবুক প্রাথমিকভাবে কম ছয়টি পরিসংখ্যানে ভলিউম বিক্রি করবে বলে আশা করছে। এটি সামগ্রিক স্মার্টওয়াচ বাজারের একটি ছোট স্লিভার – কাউন্টারপয়েন্ট রিসার্চ অনুসারে অ্যাপল গত বছর 34 মিলিয়ন ঘড়ি বিক্রি করেছে।
ঘড়ির ভবিষ্যত সংস্করণে, Facebook এটিকে পরিকল্পিত অগমেন্টেড রিয়েলিটি চশমাগুলির জন্য একটি মূল ইনপুট ডিভাইস হিসাবে পরিবেশন করার পরিকল্পনা করছে, যা জুকারবার্গ মনে করেন একদিন মোবাইল ফোনের মতো সর্বব্যাপী হবে৷ কোম্পানিটি CTRL-labs থেকে অর্জিত প্রযুক্তি ব্যবহার করার পরিকল্পনা করেছে, একটি স্টার্টআপ যা কব্জির নড়াচড়ার মাধ্যমে কম্পিউটার নিয়ন্ত্রণ করতে সক্ষম আর্মব্যান্ডগুলি প্রদর্শন করেছে।
ফেসবুকের লক্ষ্য 2022 সালের গ্রীষ্মে ঘড়িটির প্রথম সংস্করণ প্রকাশ করা এবং ইতিমধ্যেই পরবর্তী বছরের জন্য দ্বিতীয় এবং তৃতীয় প্রজন্মের জন্য কাজ করছে। কর্মচারীরা সম্প্রতি ডিভাইসটির দাম মোটামুটি $ 400 এ নিয়ে আলোচনা করেছেন, তবে দামের বিন্দু পরিবর্তন হতে পারে। যদিও এটি অসম্ভাব্য, ফেসবুকও ঘড়িটিকে সম্পূর্ণরূপে স্ক্র্যাপ করতে পারে, কারণ ডিভাইসটি এখনও ব্যাপক উত্পাদনে প্রবেশ করতে পারেনি বা এমনকি একটি অফিসিয়াল নামও দেওয়া হয়নি।
ফেসবুকের একজন মুখপাত্র এই গল্পের জন্য মন্তব্য করতে রাজি হননি। তথ্যটি আগে জানিয়েছে যে ফেসবুক স্বাস্থ্য এবং মেসেজিং বৈশিষ্ট্য সহ একটি স্মার্টওয়াচ তৈরি করছে, তবে এই গল্পে এর ক্যামেরা এবং অন্যান্য নির্দিষ্টকরণ সম্পর্কে বিশদটি নতুন।
গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের একটি কাস্টম সংস্করণ ব্যবহার করে, ফেসবুক ঘড়ির জন্য আকর্ষক অভিজ্ঞতা তৈরি করতে তার অ্যাপগুলির স্যুট এবং বাহ্যিক অংশীদারিত্বের উপর ঝুঁকতে পরিকল্পনা করেছে, যার মধ্যে ফোনের জন্য একটি সহচর অ্যাপ অন্তর্ভুক্ত থাকবে। এমনকি এখনও, মানুষের সাথে অনুরণিত ফেসবুকের কব্জি পরিধানযোগ্য গ্যারান্টি থেকে অনেক দূরে। ক্যামেরা সহ স্মার্টওয়াচগুলি এখনও পর্যন্ত ধরতে ব্যর্থ হয়েছে এবং অ্যাপল ইতিমধ্যেই বাজারের উচ্চ প্রান্তে কোণঠাসা হয়ে পড়েছে।