সফল উদ্যোক্তা হতে চাইলে এড়িয়ে চলুন ৬ টি বড় ভুল

নতুন উদ্যোক্তারা কিভাবে ব্যবসা করবেন শুরুতে সেটা সঠিকভাবে বুঝে উঠতে পারেন না। এসময় বেশ কিছু ভুল করে থাকেন তারা। যার কারণে ব্যবসায় সফল হতে পারেন না অধিকাংশ নতুন উদ্যোক্তা। তবে ৬টি বড় ধরণের ভুল এড়িয়ে চলতে পারলে আপনার ব্যবসায় সফল হতে আর কোন বাধা থাকবে না। নতুন উদ্যোক্তারা সাধারণত এই ভুলগুলোই করে থাকেন।

ভুল নাম নির্বাচন করা:

ব্যবসা শুরুর ক্ষেত্রে একটা মানানসই নাম নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। আপনার ব্যবসায় সফলতা লাভের জন্য এটা প্রথম ধাপ। আপনার ব্যবসার জন্য অবশ্যই সামঞ্জস্যপূর্ণ ও বৈচিত্রময় একটি নাম নির্বাচন করুন। এটা আপনাকে ব্যবসায় সফলহতে সাহায্য করবে।

আপনার শুরু করতে যাওয়া ব্যবসাকে একটি ব্রান্ড হিসেবে কল্পনা করুন এবং সেই অনুযায়ী নাম নির্বাচন করুন। এমন একটি নাম নির্বাচন করুন করুন যেটা সহজবোধ্য ও আকর্ষনীয়। বানানের ক্ষেত্রেও যেন কোন জটিলতা না থাকে এবং সহজে মনে রাখা সম্ভব হয়। এমন একটা নাম নির্বাচন করুন যেটা আপনার ব্যবসাকে সহজে রিপ্রেজেন্ট করে।

শুধু বিক্রির উদ্দেশ্যে ব্যবসার পণ্য কিনবেন না:

ব্যবসা শুরু করতে আপনাকে কিছু ব্যবসার পণ্য অবশ্যই কিনতে হবে। যেমন- ফার্নিচার, সফটওয়্যার, ইলেক্ট্রনিক্স দ্রব্যাদি। এগুলো বিক্রির উদ্দেশ্যে কখনও কিনবেন না। ব্যবসায়িক প্রয়োজনে কিনবেন।

আপনার ব্যবসার সফলতার প্রয়োজনে আপনাকে খুবই হিসেব করে এগুলো কিনতে হবে। ব্যবসা শুরুর প্রয়োজনীয় মূলধন আপনার হাতে রেখে তবেই ব্যবসায় নামুন। নেটওয়ার্কিং, বাজারজাতকরণ এবং ভবিষ্যত বিনিয়োগের ব্যাপারে আপনাকে অবশ্যই ভাবতে হবে।

মার্কেটিং পলিসি ছাড়াই ব্যবসা শুরু করা:

যখন আপনি ব্যবসা শুরু করবেন তখন ব্রান্ডিংয়ের দিকে আপনাকে মনোযোগ দিতে হবে। একটা সুন্দর লেগো আপনাকে নির্বাচন করতে হবে। ওয়েব সাইট এবং প্রয়োজনীয় মার্কেটিং উপকরণ আপনাকে নিশ্চিত করতে হবে।

আপনি হয়ত আপনার পণ্য সম্পর্কে জানেন তবে কিভাবে আপনার পন্যকে কাস্টমারের কাছে রিপ্রেজেন্ট করবেন সে সম্পর্কে আপনাকে কৌশলী হতে হবে। আপনাকে অবশ্যই স্বচ্ছতার সাথে এবং উন্নতমানের উপকরণ নিয়ে মার্কেটে হাজির হতে হবে যাতে আপনার পণ্য সহজেই কাস্টমারের কাছে গ্রহনযোগ্যতা লাভ করে। শুরুতে এই বিষয়গুলো নিশ্চিত করতে পারলে আপনার ব্যবসায় সফল হওয়া খুবই সহজ হয়ে যাবে।

বিচ্ছিন্ন ভাবে কাজ শুরু করা:

অনেক নতুন উদ্যোক্তা আছেন যারা দিন শেষে কাজ শুরু করেন। যখন অন্য মানুষেরা কাজের থেকে অনেক দূরে থাকে। ব্যবসায় সফল হতে আপনাকে অবশ্যই আপনার স্বাভাবিক জীবন-যাপনের পদ্ধতিতে পরিবর্তন আনতে হবে। আপনার সম্ভাব্য কাস্টমারের সময়ের সাথে আপনাকে মানিয়ে চলতে হবে।

আপনাকে বিভিন্ন নেটওয়ার্কিং গ্রুপ, স্বেচ্ছাকর্মী, এবং পেশাগত গ্রুপের সাথে সংযুক্ত হতে হবে। এতে আপনি আপনার মত ব্যবসায়ী যারা আছেন তাদের সাথে মতবিনিময়ের সুযোগ পাবেন। তাদের মতামত জানতে পারবেন। যা ইপনার ব্যবসায় সফল হতে সাহায্য করবে।

নিজেকে সঠিক মূল্যায়ন না করা:

অনেকেই আছেন যাদের নিজের সক্ষমতা ও সীমাবদ্ধতা সম্পর্কে কোন ধারণা ছাড়াই ব্যবসায় নেমে পড়েন। আপনাকে আগে নিশ্চিত হতে হবে আপনি কি ধরণের পরিবর্তন চাচ্ছেন। আপনার যে ব্যবসা শুরু করতে চাচ্ছেন সেটা সঠিকভাবে পরিচালনার সক্ষমতা আপনার আছে কিনা সেটা নিশ্চিত হতে হবে।

প্রয়োজনীয় ব্যবসা উপকরণ, শ্রমিক, ভাড়া, ট্যাক্স এবং ব্যবসা পরিচালনার অন্যন্য বিষয়ে আপনাকে সঠিক জ্ঞান থাকতে হবে। ব্যবসার প্রয়োজনীয় মূলধন আপনার থাকতে হবে। বাজারে আপনি যে সমস্ত প্রতিযোগীতা ও প্রতিকুলতার সম্মুখীন হতে পারেন সে সম্পর্কে আপনাকে নিশ্চিত ধারনা থাকতে হবে।

চাপের কাছে নতি স্বীকার করা:

সফল ব্যবসায়ী হতে হলে আপনাকে অবশ্যই সবধরণের চাপের মুখে ব্যবসা পরিচালনা করার মানুষিক প্রস্তুতি থাকতে হবে। আপনাকে নিয়মিত একই ধরণের ব্যবসায় অন্যরা কত লাভ করছে, কিভাবে করছে সে সম্পর্কে জানতে হবে। সাধারণ লাভের বিষয়গুলো সম্পর্কে আপনাকে জানতে হবে। দৈনন্দিন কার্যক্রম সম্পর্কে আপনাকে রুটিন করে আগাতে হবে। দৈনন্দিন প্রধান প্রধান কার্যক্রমের একটা তালিকা আপনাকে করতে হবে।

যে কোন ব্যবসা শুরু করার পূর্বে আপনাকে সেই ব্যবসা সম্পর্কে একটা নিজস্ব গবেষণাপত্র তৈরী করতে হবে। অনন্য সফল ব্যবসায়ীদের সাথে যোগাযোগ রাখতে হবে তাদের সফলতার বিষয়গুলো নিয়ে ভাবতে হবে। তবেই আপনি ব্যবসায় সফল হতে পারবেন।

(Collected)

Diamu blog Team

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Diamu.com.bd uses cookies to offer you a better browsing experience. By browsing our website, you agree to our use of cookies.